কক্সবাজার, বুধবার, ১৬ অক্টোবর ২০২৪

উখিয়ায় ভুয়া আইডি খুলে প্রতারণা : সাইবার আইনে মামলা

বার্তা পরিবেশক :

কক্সবাজারের উখিয়ায় ভুয়া ফেইসবুক একাউন্ট খুলে প্রতারণা ও মানহানিকর তথ্য প্রচার করার দায়ে চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুরালে মামলা দায়ের করেছে  রাজাপালং মাদ্রাসার তয় বর্ষের শিক্ষার্থী জেসমিন আক্তার মুন্নি নামের এক নারী শিক্ষার্থী।

 

জেসমিন আক্তার মুন্নি উখিয়া হলদিয়া পালং ইউনিয়নের এক রক্ষনশীল পরিবারের মেয়ে তার নিজস্ব কোন পেইজবুক আইডি নেই এবং ব্যবহার করেন না। তার অভিযোগ হচ্ছে সম্প্রতি সে লক্ষ্য করেন প্রোপাইল পিকচারে তার ছবি ব্যবহার করে ” বাবুলের মেয়ে মুন্নি’ নামক একটি ভুয়া আইডি থেকে বিভিন্ন প্রকার মানহানি আপত্তিকর ও কুরুচিপূর্ণ পোস্ট দিয়ে অপপ্রচার চালানো হচ্ছে।

 

ভূঁয়া ঐ পেইজবুক আইডি থেকে মানহানিকর ও আপত্তিকর তথ্য প্রচার করে তার সুনাম ও চরিত্রকে হেয়প্রতিপন্ন করছে। ফলে মেধাবী এ শিক্ষার্থী সামাজিক ও মানসিক শিক্ষক ভাবে বিষাদগ্রস্ত পড়েছে। ছাত্রীর পিতা বাবুল কালাম একজন সুনামধন্য  ব্যবসায়ী সে অতীব সততার অদূরে মাধ্যমে দীর্ঘদিন ধরে ব্যবসা-বানিজ্য করে জীবিকা নির্বাহ করে আসছে

।ধারনা করা হচ্ছে একটি মহল ঈর্যন্বিত হয়ে সুপরিকল্পিত ভাবে বাবা ও মেয়েকে সামাজিক ভাবে মানহানি করতে তার মেয়ে  মুন্নির ছবি গোপনে সংগ্রহ করে এবং তা ব্যবহার করে একটি ভূয়া ফেইসবুক  আইডি খুলে প্রতারনা চালিয়ে যাচ্ছে ম। এদিকে বাবুলের মেয়ে মুন্নি নামক ভুয়া আইডির বিরুদ্ধে ২০২৩ সাইবার নিরাপত্তা অ ই ন র ২৪ (২)২৫(২)২৬(২)২৯(২)৩১(২) ধারা মতে সাইবার ট্রাইব্যুনালআদালত চট্টগ্রাম বরাবরে একটি মামলা দায়ের করেছে শিক্ষার্থী জেসমিন আক্তার মুন্নি। যার মামলা নং- সাইবার পিটিশন মামলা ৫৬৮/২০২৪ এদিকে শিক্ষার্থী জেসমিন আক্তার মুন্নির পিতা ব্যবসায়ী বাবুল কালাম বলেন বাবুলের মেয়ে মুন্নি নামক পেইজবুক আইডির সাথে আমার মেয়ে বা আমার পরিবারের কোন সম্পর্ক নেই। কে বা কারা ঐ নামের একটি ভুয়া আইডি খুলে মানহানি এবং কুরুচিপূর্ণ পোস্ট দিয়ে অপপ্রচার চালিয়ে আমার পরিবারের সম্মানহা-ি নর অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। সুতরাং উক্ত ভুয়া আইডির পোস্টে কওকে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ করছি।

 

পাঠকের মতামত: