কক্সবাজার, বুধবার, ১৬ অক্টোবর ২০২৪

রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সম্মেলন চান ড. ইউনূস

রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে অনরোধ জানিয়েছেন পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি-জেনারেল ফর পলিটিক্যাল অ্যান্ড পিস বিল্ডিং অ্যাফেয়ার্স রোজমেরি ডিকার্লোর সঙ্গে বৈঠককালে তিনি এ অনুরোধ জানান।

পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন, মিয়ানমারের বর্তমান সংঘাতময় পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন, যা বাংলাদেশের ভূখণ্ডে নতুন করে রোহিঙ্গাদের অনুপ্রবেশের ক্ষেত্র তৈরি করছে। সমগ্র অঞ্চলে এই সংকট ছড়িয়ে পড়ার আশংকা প্রকাশ করে, মিয়ানমারের চলমান সংকট নিরসন এবং রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে তাদের দেশে প্রত্যাবাসনে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানান তিনি।
 
প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের রোহিঙ্গা সংকট নিয়ে একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের প্রস্তাবটি উল্লেখ করে, পররাষ্ট্র সচিব এ বিষয়ে জাতিসংঘের সহযোগিতা কামনা করেন।
পাশাপাশি তিনি জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূতের প্রতি বাংলাদেশের পূর্ণ সহযোগিতার আশ্বাসও দেন।
 
বৈঠকে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি-জেনারেল রোজমেরি ডিকার্লো বাংলাদেশের অন্তবর্তী সরকারের সংস্কার উদ্যোগের প্রতি জোরালো সমর্থন পুনর্ব্যক্ত করেন। বৈঠকে বহুপাক্ষিকতার প্রতি বাংলাদেশের অঙ্গীকার এবং জাতিসংঘের সঙ্গে বাংলাদেশের সহযোগিতামূলক নানাবিধ প্রচেষ্টার বিষয় উঠে আসে।
 
এ সময় পররাষ্ট্র সচিব জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমের ঊর্ধ্বতন নীতি নির্ধারণী পর্যায়ে বাংলাদেশি নাগরিকদের প্রতিনিধিত্ব বাড়ানোর জন্য আন্ডার সেক্রেটারি-জেনারেলকে অনুরোধ জানান।

পাঠকের মতামত: