কক্সবাজার, শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০২৪

বিএনপি নেতা আসলাম চৌধুরীর মুক্তিতে বাঁধা নেই : আপীল বিভাগ

 

দীর্ঘ প্রায় ৯ বছর স্বৈরাচারী হাসিনা সরকারের রোষানলের শিকার চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির সাবেক আহবায়ক, বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদ্য সাবেক যুগ্ম মহাসচিব, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা লায়ন মো: আসলাম চৌধুরীর জামিনের বিরুদ্ধে রাষ্ট্র পক্ষের দায়েরকৃত আপীল খারিজ করে দিয়েছে মাননীয় প্রধান বিচারপতির নেতৃত্বাধী সুপ্রিম কোর্টের আপীল বিভাগ। যার ফলে কারাগার থেকে মুক্তিতে আর বাঁধা রইল না।

আজ সোমবার (১৯ আগস্ট) শুনানি শেষে এই আদেশ দেন আপীল বিভাগ। আসলাম চৌধুরীকে কথিত রাষ্ট্রদ্রোহের অভিযোগে বিগত ২০১৬ সালের ১৬ মে ঢাকা থেকে গ্রেপ্তার একের পর ৭৬টি রাজনৈতিক মামলায় তাকে আটক দেখিয়ে কারাবন্দী রাখা হয়।

২০১৩ সালে ঢাকার কোতোয়ালী থানার রাজনৈতিক মামলায় এজাহারে নাম না থাকা সত্ত্বেও ২০২১ সালে গ্রেপ্তার দেখিয়ে মুক্তি প্রক্রিয়া আটকে রাখে সদ্য সাবেক স্বৈরশাসক। ঐ মামলায় ৫ জানুয়ারি ২০২২ সালে মহামান্য হাইকোর্ট জামিন দিলে রাষ্ট্র পক্ষ চেম্বার জজে আপীল করে জামিন স্থগিত করে দেয়।

ঐ মামলায় আজ ১৯ আগস্ট শুনানি শুনানীন্তে রাষ্ট্রপক্ষের করা আপীল খারিজ করে দিয়ে জামিন বহাল রাখেন এবং অন্য কোন মামলা না থাকলে অনতিবিলম্বে মুক্তির আদেশ দেন মাননীয় আপীল বিভাগ।

আসলাম চৌধুরীর পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল এবং বিচারপতি ফয়সাল মাহমুদ ফয়েজী। তাঁদের সহযোগিতা করেন এডভোকেট কেএম সাইফুল ইসলাম।

শুনানিতে উপস্থিত ছিলেন ব্যারিস্টার মো: ওসমান চৌধুরী, এডভোকেট আবদুল মান্নান, এডভোকেট রোকন উদ্দিন, এডভোকেট মাসুদ উল আলম, এডভোকেট জিয়া, এডভোকেট এইচ,এম তারিকুল্লাহ, এডভোকেট এমটি উল্লাহ প্রমুখ।

আসলাম চৌধুরীর ব্যক্তিগত আইনজীবী এডভোকেট কেএম সাইফুল ইসলাম বলেন, ইতিমধ্যে আসলাম চৌধুরী সব মামলায় জামিনে আছেন। সর্বশেষ আজকের মাননীয় আপীল বিভাগের আদেশের পর তাঁর মুক্তিতে আর বাঁধা রইল না। আশা করছি আগামীকাল তিনি কারাগার থেকে মুক্ত হবেন বলে আশা করেন।।

পাঠকের মতামত: